ব্র্যাডলি ফাইটিং ভেহিকেল। ছবি: ইউএস এয়ার ন্যাশনাল গার্ড।

আড়াই বিলিয়ন ডলারের সামরিক সহায়তা প্যাকেজের অংশ হিসেবে ইউক্রেনে
৫৫২টি সাঁজোয়া যানসহ হাজার হাজার রকেট ও কামানের গোলা পাঠাচ্ছে যুক্তরাষ্ট্র।

বৃহস্পতিবার এক বিবৃতিতে দেশটির প্রতিরক্ষা মন্ত্রণালয় জানিয়েছে, যে প্যাকেজটি পাঠানো হচ্ছে তাতে ৫৯টি ব্র্যাডলি ফাইটিং ভেহিকেলস, ৯০টি স্ট্রাইকার আর্মার্ড পারসোনাল ক্যারিয়ারস, ৫৩টি মাইন রেজিসট্যান্ট অ্যামবুশ প্রটেক্টেড ভেহিকেলস এবং ৩৫০টি হাই মোবিলিটি মাল্টিপারপাস হুইলড ভেহিকেলস আছে।

জানুয়ারির প্রথম দিকে ৫০টি ব্র্যাডলি ফাইটিং ভেহিকেলস পাঠানোর ঘোষণা দেওয়ার পর নতুন প্যাকেজে আরও ৫৯টি পাঠানো হচ্ছে বলে জানিয়েছে বার্তা সংস্থা রয়টার্স।

সাঁজোয়াযুক্ত ব্র্যাডলিতে একটি শক্তিশালী বন্দুক আছে এবং ১৯৮০-র দশকের মাঝামাঝি থেকে যুদ্ধক্ষেত্রে সেনা বহনের জন্য মার্কিন সেনাবাহিনীতে ব্যবহৃত হয়ে আসছে।

এই সহায়তা প্যাকেজে হাই মোবিলিটি আর্টিলারি রকেট সিস্টেমসের (এইচআইএমএআরএস) জন্য অতিরিক্ত গোলা, আটটি অ্যাভেঞ্জার এয়ার-ডিফেন্স সিস্টেম, লাখখানেক কামানের গোলা এবং প্রায় দুই হাজার অ্যান্টি-আর্মার্ড রকেট আছে বলে মার্কিন প্রতিরক্ষা মন্ত্রণালয়ের বিবৃতিতে বলা হয়েছে।

গত বছরের ফেব্রুয়ারিতে রাশিয়া ইউক্রেনে সামরিক অভিযান শুরু করার পর থেকে যুক্তরাষ্ট্র কিয়েভকে ২ হাজার ৭৪০ কোটি ডলারের বেশি নিরাপত্তা সহায়তা দেওয়ার প্রতিশ্রুতি দিয়েছে।

পশ্চিমা মিত্ররা ইউক্রেনকে বিলিয়ন বিলিয়ন ডলারের অস্ত্র দেওয়ার প্রতিশ্রুতি দিয়েছে। শীত রাশিয়ার বাহিনীগুলোকে ফের দলবদ্ধ হওয়ার সময় ও বড় ধরনের একটি হামলা চালানোর সুযোগ করে দিতে পারে, এই আশঙ্কায় মস্কোর হামলা মোকাবিলায় আরও সহায়তা দেওয়ার জন্য চাপ দিচ্ছে ইউক্রেন। সূত্র: বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম।