‘জঙ্গিবাদে নারী’র সম্পৃক্ততার পেছনের কারণ ও প্রতিকারবিষয়ক কর্মশালায় বক্তব্য দিচ্ছেন আরএমপির অতিরিক্ত পুলিশ কমিশনার বিজয় বসাক। ছবি: বাংলাদেশ পুলিশ

রাজশাহী মহানগরীতে রাজশাহী মেট্রোপলিটন পুলিশ এবং দি এশিয়া ফাউন্ডেশনের উদ্যোগে বাংলাদেশে জঙ্গিবাদে নারীর সম্পৃক্ততার পেছনের কারণ ও প্রতিকারবিষয়ক কর্মশালা অনুষ্ঠিত হয়েছে। বুধবার (১৭ মে) সকাল ১০টার দিকে রাজশাহীর মাইডাস রেস্টুরেন্টে দিনব্যাপী এ কর্মশালার আয়োজন করা হয়। খবর আরএমপি নিউজের।

আরএমপির অতিরিক্ত পুলিশ কমিশনার (ক্রাইম অ্যান্ড অপারেশনস) বিজয় বসাক বিপিএম, পিপিএম (বার) এতে প্রধান অতিথি হিসেবে উপস্থিত থেকে কর্মশালার উদ্বোধন করেন। কর্মশালাটি সমাজের বিভিন্ন শ্রেণিপেশার ব্যক্তিদের নিয়ে অনুষ্ঠিত হয়।

কর্মশালায় অংশগ্রহণ করেন রাজশাহী মেট্রোপলিটন পুলিশের বিভিন্ন পদমর্যাদার পুলিশ সদস্যসহ ইমাম, ছাত্র-শিক্ষক, সাংবাদিক, অ্যাডভোকেট, এনজিও কর্মী, তৃতীয় লিঙ্গের জনগোষ্ঠী, সংগীতশিল্পী ও সমাজের জনপ্রতিনিধিরা।

কর্মশালায় অতিরিক্ত পুলিশ কমিশনার বলেন, একটা সময় ছিল, বাংলাদেশে পুরুষেরাই জঙ্গিবাদের ঘটনার সঙ্গে জড়িত ছিল। বর্তমানে সে ধারা পরিবর্তন হয়ে নারীরাও জঙ্গিবাদের সঙ্গে সম্পৃক্ত হচ্ছে। আজকের এই কর্মশালা থেকে জানা যাবে, নারীরা কী কারণে জঙ্গিবাদের সঙ্গে জড়িয়ে পড়ছেন। কর্মশালায় ফলপ্রসূ আলোচনার মাধ্যমে নারীদের জঙ্গিবাদের সঙ্গে জড়িয়ে পড়ার কারণ ও প্রতিকার উঠে আসবে বলে আমি বিশ্বাস করি।

আরএমপির উদ্যোগে কর্মশালায় উপস্থিত দর্শক-শ্রোতার একাংশ। ছবি: বাংলাদেশ পুলিশ

এ ধরনের উদ্যোগে সহায়তায় করায় অতিরিক্ত পুলিশ কমিশনার দি এশিয়া ফাউন্ডেশনকে ধন্যবাদ জানান এবং কর্মশালার সফলতা কামনা করে তাঁর বক্তব্য শেষ করেন।

আরএমপির অতিরিক্ত উপ-পুলিশ কমিশনার (সদর) সালমা সুলতানা আলমের উপস্থাপনায় স্বাগত বক্তব্য দেন অতিরিক্ত উপ-পুলিশ কমিশনার (মিডিয়া) রফিকুল আলম। কর্মশালায় মূল প্রবন্ধ উপস্থাপন করেন রাজশাহী বিশ্ববিদ্যালয়ের সমাজবিজ্ঞান বিভাগের সহযোগী অধ্যাপক শফিকুজ্জামান জোয়ারদার।

এ ছাড়া বিশেষ অতিথির বক্তব্য দেন ইংরেজি বিভাগের সহযোগী অধ্যাপক আব্দুল মালেক, রাজশাহী কলেজ ও দি এশিয়া ফাউন্ডেশনের প্রোগ্রাম অফিসার সফিউল আওয়াল। কর্মশালায় অতিথিরা জঙ্গিবাদে নারীর সম্পৃক্ততার পেছনের কারণ ও প্রতিকারে করণীয় সম্পর্কে বিভিন্ন বিষয়ে আলোচনা করেন।