চট্টগ্রাম মেট্রোপলিটন পুলিশের ‘আমার গাড়ি নিরাপদ’ ডেটাবেসের মাধ্যমে উদ্ধার মুঠোফোন প্রকৃত মালিকের কাছে হস্তান্তর করা হয়েছে। ছবি: বাংলাদেশ পুলিশ

চট্টগ্রাম মেট্রোপলিটন পুলিশের ‘আমার গাড়ি নিরাপদ’ ডেটাবেস ব্যবহার করে এক ব্যক্তির হারানো মুঠোফোন উদ্ধার করেছে পুলিশ। ১৩ মে (শুক্রবার) হারানো মুঠোফোনটি উদ্ধারের পর ১৬ মে (সোমবার) প্রকৃত মালিকের কাছে হস্তান্তর করা হয়েছে।

সিএমপিতে চালু হওয়া ‘আমার গাড়ি নিরাপদ’ ডেটাবেসের মাধ্যমে এই সেবার আওতায় থাকা সিএনজিচালিত সব অটোরিকশার চালক, মালিক ও অটোরিকশার তথ্য সংরক্ষিত থাকে। অটোরিকশায় থাকা কিউআর কোড স্ক্যান করে যাত্রীরা চাইলেই প্রয়োজনীয় তথ্য জেনে অটোরিকশাটিতে ভ্রমণ নিরাপদ কি না, তা নিশ্চিত হতে পারেন।
সিএমপি জানায়, ১৩ মে মোহাম্মদ তারেক নামের এক ব্যক্তি চট্টগ্রাম মেট্রোপলিটন পুলিশের পাঁচলাইশ থানার ডেল্টা হাসপাতালের সামনে সিএনজিচালিত অটোরিকশা থেকে নামার সময় ভুলবশত তাঁর স্যামসাং মোবাইল সেটটি ফেলে চলে যান। পরবর্তী সময়ে তিনি এ বিষয়ে পাঁচলাইশ থানায় একটি সাধারণ ডায়েরি (জিডি) করেন।

জিডি হওয়ার পর পুলিশ সিসিটিভি ফুটেজ বিশ্লেষণ করে প্রথমে অটোরিকশাটির রেজিস্ট্রেশন নাম্বার সংগ্রহ করে। এরপর ‘আমার গাড়ি নিরাপদ’ ডেটাবেস ব্যবহার করে মালিকের তথ্য সংগ্রহ করে মুঠোফোনটি উদ্ধার করে। ১৬ মে মুঠোফোনটির মালিক তারেকের কাছে তাঁর ফোন হস্তান্তর করা হয়।