চট্টগ্রাম নগরীতে ‘আমার গাড়ি নিরাপদ’ ডেটাবেস ব্যবহার করে এক যাত্রীর ল্যাপটপ, স্বর্ণালংকারসহ ব্যাগ উদ্ধার করে তা প্রকৃত মালিককে বুঝিয়ে দিয়েছে পুলিশ। ছবি: বাংলাদেশ পুলিশ

চট্টগ্রাম মহানগরীতে মেট্রোপলিটন পুলিশের (সিএমপি) ‘আমার গাড়ি নিরাপদ’ ডাটাবেস ব্যবহার করে এক যাত্রীর হারানো ল্যাপটপ, স্বর্ণালংকারসহ ব্যাগ উদ্ধার করে প্রকৃত মালিকের কাছে হস্তান্তর করেছে পুলিশ। ৩ মে (মঙ্গলবার) ব্যাগটি হারানোর পর ৫ মে (বৃহস্পতিবার) তা ফিরে পান ব্যাগের মালিক।

সিএমপিতে চালু হওয়া ‘আমার গাড়ি নিরাপদ’ ডেটাবেসের মাধ্যমে এই সেবার আওতায় থাকা সিএনজিচালিত সব অটোরিকশার চালক, মালিক ও অটোরিকশার তথ্য সংরক্ষিত থাকে। অটোরিকশায় থাকা কিউআর কোড স্ক্যান করে যাত্রীরা চাইলেই প্রয়োজনীয় তথ্য জেনে অটোরিকশাটিতে ভ্রমণ নিরাপদ কি না, তা নিশ্চিত হতে পারেন।

সিএমপি জানায়, মো. রায়হান উদ্দিন নামের এক ব্যক্তি সপরিবারে সিএনজিচালিত অটোরিকশায় করে গত ৩ মে দুপুর ২টা থেকে ৩টার মধ্যে চট্টগ্রাম নগরীর নন্দনকানন এলাকায় আত্মীয়ের বাসায় বেড়াতে যান। চালককে ভাড়া দেওয়ার পর ভুলবশত সঙ্গের ব্যাগটি রেখে নেমে যান রায়হান। তাঁর যতক্ষণে ব্যাগের কথা মনে পড়ে, ততক্ষনে সিএনজিচালক সিএনজি নিয়ে চলে ছেন।

কিংকর্তব্যবিমূঢ় হয়ে রায়হান সাহেব কোতোয়ালি থানায় যান। তাৎক্ষণিক এসআই মেহেদী হাসান, এএসআই অনুপ কুমার বিশ্বাস, এএসআই সাইফুল ইসলাম অভিযানের নামেন। ৩২টি সিসিটিভি ফুটেজ পর্যালোচনা করে এবং ‘আমার গাড়ি নিরাপদ’ ডাটাবেজের মাধ্যমে তথ্য সংগ্রহ করে অদ্য ৫ মে গাড়ির মালিক ও চালকের সঙ্গে যোগাযোগ করে হালিশহর এলাকা থেকে স্বর্ণালংকার, ল্যাপটপসহ ব্যাগটি উদ্ধার করে পুলিশ। এরপর তা রায়হানকে ফিরিয়ে দেওয়া হয়।