সাংবাদিক ডম ফিলিপস। ফাইল ছবি

ব্রাজিলের আমাজন বনে নিখোঁজ হওয়ার দুই সপ্তাহ পর যুক্তরাজ্যের সাংবাদিক ডম ফিলিপসের মরদেহ উদ্ধার করা হয়েছে। আমাজনের প্রত্যন্ত এলাকা থেকে দুটি মরদেহ উদ্ধার করেছে পুলিশ। এর একটি ডম ফিলিপসের।

ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসি জানায়, ব্রাজিলের পুলিশ বলেছে, ডেন্টাল রেকর্ডের মাধ্যমে মরদেহের পরিচয় নিশ্চিত করা হয়েছে। ধারণা করা হচ্ছে, অন্য মরদেহটি আদিবাসী বিশেষজ্ঞ ব্রুনো পেরেইরার। তবে পরিচয় নিশ্চিতে সে মরদেহের এখনো পরীক্ষা-নিরীক্ষা চলছে।

ডম ফিলিপস গার্ডিয়ান পত্রিকার কন্ট্রিবিউটর হিসেবে কাজ করতেন। একটি বইয়ের জন্য গবেষণার কাজে আমাজনে গিয়েছিলেন তিনি।

মরদেহ দাফনকারী অ্যামারিলডো দা কস্তা ডি অলিভেইরাকে আটক করা হয়েছে। একই সঙ্গে ঘটনায় জড়িত সন্দেহে তাঁর ভাই ওসেনে দা কস্তা ডি অলিভেইরাকেও গ্রেপ্তার করা হয়েছে। যদিও ওসেনে ঘটনার সঙ্গে জড়িত থাকার অভিযোগ অস্বীকার করেছেন।

পৃথিবীর বৃহত্তম বনাঞ্চল আমাজনে ঢোকার পর দুই সপ্তাহ আগে নিখোঁজ হন যুক্তরাজ্যের সাংবাদিক ডম ফিলিপস। সবশেষ ৩ জুন ব্রাজিলের আমাজন রাজ্যের জাভরি এলাকায় জঙ্গলে তাঁকে ও তাঁর সঙ্গী আদিবাসী বিশেষজ্ঞ ব্রুনো পেরেইরাকে দেখা গিয়েছিল। এ দুজনই আদিবাসী গ্রুপের পক্ষ থেকে হুমকি পেয়েছিলেন বলে জানিয়েছে স্থানীয় কর্তৃপক্ষ। ৫৭ বছর বয়সী এই সাংবাদিক আমাজন নিয়ে বিস্তর লেখালেখি করেছেন।