জাতিসংঘের নিষেধাজ্ঞা উপেক্ষা করে আবারও ক্ষেপণাস্ত্র পরীক্ষা চালিয়েছে উত্তর কোরিয়া। ২০১৭ সালের পর জাপানের ওপর দিয়ে উত্তর কোরিয়ার প্রথম ক্ষেপণাস্ত্র উৎক্ষেপণ এটি। ৪ অক্টোবরের (মঙ্গলবার) এ ঘটনায় জাপান সরকার নাগরিকদের নিরাপদ স্থানে সরে যেতে সতর্ক বার্তা দিয়েছে।

বিবিসি জানায়, মাঝারি পাল্লার ক্ষেপণাস্ত্রটি ৩ হাজার কিলোমিটার পাড়ি দিয়ে হোক্কাইডো দ্বীপের কাছে প্রশান্ত মহাসাগরে গিয়ে পড়ে।

জাপানের প্রধানমন্ত্রী ফুমিও কিশিদা এই ঘটনার তীব্র নিন্দা জানিয়ে একে ‘হিংসাত্মক আচরণ’ বলে উল্লেখ করেছেন। এ ঘটনার পর জাপান সরকার তার জাতীয় নিরাপত্তা পরিষদের বৈঠক ডেকেছে।

এ ঘটনায় প্রতিক্রিয়া জানিয়ে যুক্তরাষ্ট্র একে ‘দুর্ভাগ্যজনক’ বলে অভিহিত করেছে।

এক বিবৃতিতে দক্ষিণ কোরিয়ার জয়েন্ট চিফ অব স্টাফ জানায়, উত্তর কোরিয়ার রাজধানী পিয়ংইয়ংয়ের উত্তরের সুনান থেকে দুটি স্বল্প পাল্লার ক্ষেপণাস্ত্র ছোড়া হয়েছে। এগুলো ৩০ কিলোমিটার ওপর দিয়ে ৩৫০ কিলোমিটার দূরে গিয়ে পড়েছে।

জাপানের কোস্ট গার্ড জানায়, পিয়ংইয়ং অন্তত দুটি সম্ভাব্য ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র পরীক্ষা করেছে। সর্বোচ্চ ৫০ কিলোমিটার উচ্চতায় ওঠার পর একটি ক্ষেপণাস্ত্র ৪০০ কিলোমিটার ও অপরটি ৩৫০ কিলোমিটার দূরত্ব অতিক্রম করে বলে জাপানের প্রতিরক্ষা প্রতিমন্ত্রী তোশিরো ইনো জানিয়েছেন।