চীনের পররাষ্ট্রমন্ত্রী ওয়াং ই

আফগানিস্তানের সদ্য ঘোষিত সরকারের সঙ্গে সুসম্পর্ক চালিয়ে যেতে আগ্রহ প্রকাশ করেছে চীন। এমন প্রেক্ষাপটে আফগানিস্তানে ৩ কোটি ১০ লাখ মার্কিন ডলারের সহায়তা প্রদানের প্রতিশ্রুতি দিয়েছে দেশটি।

পাশাপাশি, দেশটিতে খাদ্যসামগ্রী ও ৩০ লাখ করোনা টিকার ডোজও পাঠানো হবে। খবর ঢাকা পোস্টের।

বুধবার (৮ সেপ্টেম্বর) আফগানিস্তানের প্রতিবেশী রাষ্ট্রসমূহের এক বৈঠকে এই প্রতিশ্রুতি দিয়েছেন চীনের পররাষ্ট্রমন্ত্রী ওয়াং ই।
বৈঠকে উপস্থিত ছিলেন দেশটির সীমান্তবর্তী চীন, পাকিস্তান, ইরান, উজবেকিস্তান, তাজিকিস্তান ও তুর্কমেনিস্তান সরকারের প্রতিনিধিরা।

বৈঠকে আফগানিস্তান থেকে তড়িঘড়ি করে যুক্তরাষ্ট্রের সেনা প্রত্যাহারের কঠোর সমালোচনা করে ওয়াং ই বলেন, ‘আফগানিস্তানে অভিযান শুরুর দিন থেকে সেনা প্রত্যাহার পর্যন্ত ২০ বছর ধরে সেখানে ধ্বংসযজ্ঞ চালিয়েছে যুক্তরাষ্ট্র।

তিনি আরও বলেন, চীন আফগানিস্তানের সঙ্গে সম্পর্ক বজায় রাখার জন্য প্রস্তুত এবং দেশটিতে বর্তমানে যে মানবিক বিপর্যয় দেখা দিয়েছে, তাতে বিশ্বের অন্যান্য রাষ্ট্রেরও উচিত আফগান জনগণের পাশে দাঁড়ানো।

তবে আফগানিস্তানে অর্থ ও ত্রাণ সহযোগিতা পাঠানোর প্রতিশ্রুতি ও বিশ্ববাসীকে আফগান জনগণের পাশে দাঁড়ানোর আহ্বান জানালেও দেশটির নতুন সরকারকে স্বীকৃতি দেওয়ার বিষয়ে বুধবারের বৈঠকে কোনো সিদ্ধান্ত হয়নি।