সংবাদ সম্মেলনে শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি। ছবি: সংগৃহীত

মাননীয় শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি জানিয়েছেন, আপাতত শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধ হচ্ছে না। সীমিত পরিসরে শিক্ষাপ্রতিষ্ঠানের কার্যক্রম চলবে। এ জন্য ৩১ জানুয়ারির মধ্যে ৪৪ লাখ শিক্ষার্থীদের করোনার টিকার প্রথম ডোজ দেওয়া হবে।

আজ সোমবার (১০ জানুয়ারি) সচিবালয়ে সাংবাদিকদের তিনি এ কথা জানান। খবর সমকালের।

বর্তমানে শিক্ষার্থীরা রেজিস্ট্রেশন ছাড়াও নিজ নিজ আইডি কার্ড নিয়ে কেন্দ্রে গিয়ে টিকা নিতে পারবে জানিয়ে দীপু মনি বলেন, যাদের আইডি কার্ড নেই, তারা রেজিস্ট্রেশন কার্ড নিয়ে গেলে টিকা পাবে। শিক্ষাপ্রতিষ্ঠানের তত্ত্বাবধানেও একসঙ্গে গিয়ে বা এককভাবে টিকা নেওয়া যাবে। ১২ বছরের ঊর্ধ্বে হলেই তাকে টিকা দেওয়া হবে। দ্রুত সময়ে শিক্ষার্থীদের টিকার আওতায় আনতে এ কার্যক্রম সহজ করা হয়েছে।

শিক্ষাপ্রতিষ্ঠান খোলা রেখে নিয়মিত মনিটরিং করার কথা জানান দীপু মনি। তার ভাষ্য, সার্বিক পরিস্থিতি নিয়ে জাতীয় পরামর্শক কমিটির সঙ্গে প্রতি সপ্তাহে বৈঠক করা হবে। স্বাস্থ্যবিধি মেনে সীমিত আকারে শিক্ষার্থীদের সশরীরে ক্লাসে পাঠদান চালিয়ে নেওয়া হবে। এটি ধারাবাহিকভাবে চলবে।

শিক্ষাপ্রতিষ্ঠান খোলা রেখে শিক্ষার্থীদের ভ্যাকসিনেশনের প্রতি জোর দেওয়া হবে জানিয়ে শিক্ষামন্ত্রী বলেন, যারা টিকা নিয়েছে, তারা সশরীরে ক্লাসে উপস্থিত হবে। যারা এখনো টিকা নিতে পারেনি এবং অসুস্থ আছে, তারা বাসায় বসে অনলাইনে ক্লাসে যুক্ত হবে।

এ সময় আরও উপস্থিত ছিলেন মাননীয় শিক্ষা উপমন্ত্রী মহিবুল হাসান চৌধুরী, মাধ্যমিক ও উচ্চশিক্ষা বিভাগের সচিব আবু বকর ছিদ্দীক, মাধ্যমিক ও উচ্চশিক্ষা অধিদপ্তরের মহাপরিচালক অধ্যাপক সৈয়দ গোলাম ফারুক প্রমুখ।