ফিফার সভাপতি জিয়ান্নি ইনফান্তিনোর সঙ্গে রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন। ছবি: সংগৃহীত

ইউক্রেনের সঙ্গে যুদ্ধের জেরে ইতিমধ্যে রাশিয়ার ওপর বিভিন্ন নিষেধাজ্ঞা জারি করেছে আন্তর্জাতিক সম্প্রদায়। এবার নিষেধাজ্ঞায় যোগ হলো নতুন মাত্রা। দেশটির জাতীয় ফুটবল দল ও ক্লাব পর্যায়ের দলগুলোকে নিষিদ্ধ করেছে আন্তর্জাতিক ফুটবল নিয়ন্ত্রক সংস্থা ফিফা ও ইউরোপিয়ান ফুটবল নিয়ন্ত্রক সংস্থা উয়েফা। এতে চলতি বছর কাতার বিশ্বকাপে খেলা হবে না রাশিয়ার; পাশাপাশি উয়েফা জানায়, রাশিয়ার কোনো ক্লাবও আন্তর্জাতিক প্রতিযোগিতায় অংশ নিতে পারবে না। খবর ইএসপিএনের।

এর আগে ফিফা জানায়, বিশ্বকাপের বাছাইপর্বের ম্যাচগুলো আর ঘরের মাঠে আর খেলতে পারবে না রাশিয়া। নিরপেক্ষ ভেন্যুতে খেলতে হবে তাদের। পাশাপাশি, রাশিয়ার পতাকাও রাখা হবে না। তাদের জাতীয় সংগীত বাজানোর ক্ষেত্রে নিষেধাজ্ঞা জারি করা হয়েছে। রাশিয়ার ফুটবল দলের নতুন নাম হবে ফুটবল ইউনিয়ন অব রাশিয়া।

সোমবার রাতে ফিফা ও উয়েফার যৌথ বিবৃতিতে বলা হয়, আমরা যৌথভাবে সিদ্ধান্ত নিয়েছি, রাশিয়ার জাতীয় দল কিংবা ক্লাব পর্যায়ের কোনো টিম ফিফা ও উয়েফার কোনো টুর্নামেন্টে অংশ নিতে পারবে না। পরবর্তী নির্দেশ না দেওয়া পর্যন্ত এই সিদ্ধান্ত কার্যকর থাকবে। ইউক্রেনের সঙ্গে আছে সমগ্র ফুটবল বিশ্ব।

এই নিষেধাজ্ঞার ফলে চলতি মাসে পোল্যান্ডের বিপক্ষে অনুষ্ঠেয় সেমিফাইনালের প্লে অফ ম্যাচ খেলতে পারবে না রাশিয়া। এ ছাড়া নারীদের ইউরো কাপে নেদারল্যান্ডস, সুইডেন ও সুইজারল্যান্ডের সঙ্গে গ্রুপ পর্যায়ের খেলা বাকি ছিল রাশিয়ার। অন্যদিকে ইউরোপা লিগে শেষ ষোলোর ম্যাচে জার্মানির আরবি লাইপজিগের মুখোমুখি হওয়ার কথা ছিল রাশিয়ার ক্লাব স্পার্তাক মস্কোর।