নিষিদ্ধঘোষিত সংগঠন আনসার আল ইসলামের দুই সক্রিয় সদস্যকে গ্রেপ্তার করেছে ঢাকা মেট্রোপলিটন পুলিশের (ডিএমপি) কাউন্টার টেররিজম অ্যান্ড ট্রান্সন্যাশনাল ক্রাইম ইউনিট (সিটিটিসি)। খবর ডিএমপি নিউজের।

গ্রেপ্তার আসামিরা হলেন মো. রেজাউল করিম ওরফে রাজু ও মো. জুনাইদ মিয়া। ওই সময় তাঁদের কাছ থেকে তিনটি মোবাইল ফোন ও পাঁচটি উগ্রবাদী বই জব্দ করা হয়।

রাজধানীর শেরেবাংলা নগর থানা এলাকায় বুধবার (২৫ মে) রাত সাড়ে ৯টার দিকে অভিযান চালিয়ে তাঁদের গ্রেপ্তার করে কাউন্টার টেররিজম ইনভেস্টিগেশন বিভাগ সিটিআই-২ টিম।

কাউন্টার টেররিজম ইনভেস্টিগেশন বিভাগের সহকারী পুলিশ কমিশনার আরিফ মুহাম্মদ শাকুর বলেন, শেরেবাংলা নগর থানার আগারগাঁওয়ের রাজস্ব ভবন-২ এর সামনে আনসার আল ইসলামের কিছু সদস্য অবস্থান করছেন বলে তথ্য পাওয়া যায়। এমন তথ্যের ভিত্তিতে উক্ত স্থানে অভিযান চালায় পুলিশ। পুলিশের উপস্থিতি বুঝতে পেরে পালানোর সময় আসামিদের গ্রেপ্তার করা হয়।

তিনি বলেন, গ্রেপ্তার আসামিরা ফেসবুক, মেসেঞ্জার, টেলিগ্রাম ও অন্যান্য অ্যাপের মাধ্যমে সংগঠনের উগ্রবাদী আদর্শ প্রচার করতেন। তাঁরা আনসার আল ইসলামের আদর্শে উজ্জীবিত হয়ে সংগঠনের জন্য নতুন সদস্য সংগ্রহ করতেন। তাঁরা টেলিগ্রাম অ্যাপসে ‘জিহাদ ফি সাবিলিল্লাহ’নামে একটি উগ্রবাদী চ্যানেল পরিচালনা করতেন। গ্রেপ্তার হওয়া রাজু এই চ্যানেলের অ্যাডমিন। ওই চ্যানেলের রয়েছে শতাধিক ফলোয়ার। টেলিগ্রামে তাঁরা আরও একাধিক সিক্রেট গ্রুপে যুক্ত ছিলেন।

এসব গ্রুপের মাধ্যমে তাঁরা নিজেদের মধ্যে যোগাযোগ করতেন। উগ্রবাদী চেতনায় উদ্বুদ্ধ হয়ে নাশকতামূলক কার্যক্রম চালানোর পরিকল্পনায় জড়িত ছিলেন।

আরিফ মুহাম্মদ শাকুর বলেন, গ্রেপ্তার আসামিরা সরকারবিরোধী প্রচার চালিয়ে জিহাদের মাধ্যমে বর্তমান সরকারকে উৎখাত করে দেশে তথাকথিত ইসলামি খিলাফত ও গাজওয়াতুল হিন্দ প্রতিষ্ঠার লক্ষ্যে পরামর্শ করছিলেন বলে প্রাথমিক জিজ্ঞাসাবাদে স্বীকার করেছেন। তাঁদের বিরুদ্ধে শেরেবাংলা নগর থানায় মামলা হয়েছে।