কক্সবাজারে এটিইউর অভিযানে গ্রেপ্তার নিষিদ্ধঘোষিত জঙ্গি সংগঠন আনসার আল ইসলামের পলাতক সদস্য মোহাম্মদ সাইফুল্লাহ। ছবি: পুলিশ নিউজ

কক্সবাজার সদরে অ্যান্টি টেররিজম ইউনিটের (এটিইউ) অভিযানে গ্রেপ্তার হয়েছেন রাজধানীর সবুজবাগ থানায় সন্ত্রাসবিরোধী আইনে করা মামলার পলাতক আসামি, নিষিদ্ধঘোষিত জঙ্গি সংগঠন আনসার আল ইসলামের এক সদস্য।

গোপন সংবাদের ভিত্তিতে থানার লিংক রোড এলাকা থেকে মঙ্গলবার রাত ১০টার দিকে তাঁকে গ্রেপ্তার করা হয়।

পরোয়ানাভুক্ত ওই আসামির নাম মোহাম্মদ সাইফুল্লাহ ওরফে মাওলানা মো. সাইফুল্লাহ। তাঁর বাড়ি চাঁদপুরের মতলব উত্তর থানার কামালদি মাথাভাঙ্গা এলাকায়।

এটিইউ জানায়, সাইফুল্লাহ ২০১৪ থেকে ২০১৮ সাল পর্যন্ত কাতারে ছিলেন। মূলত সে সময় থেকেই তিনি জঙ্গিবাদে জড়িয়ে পড়েন। কাতারে কিছু বাংলাদেশির সঙ্গে এ সংক্রান্ত বিষয়ে সম্পৃক্তও হন। ২০১৯ সালে সাইফুল্লাহ বাংলাদেশে ফিরে আসেন এবং নিষিদ্ধঘোষিত জঙ্গি সংগঠন আনসার আল ইসলামের কার্যক্রমের সঙ্গে জড়িয়ে পড়েন।

এটিইউ আরও জানায়, সাইফুল্লাহ ও তাঁর অন্যান্য সহযোগী নিজেদের মধ্যে রাষ্ট্রবিরোধী ষড়যন্ত্র, জনমনে ত্রাস, ভীতি ও জননিরাপত্তা বিপন্ন করার লক্ষ্যে পরিকল্পনা করে আসছিলেন। আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনী তাঁর কর্মকাণ্ডের বিষয়ে জানতে পারে এবং গ্রেপ্তারের চেষ্টা শুরু করে।

এরই ধারাবাহিকতায় ২০১৯ সালের ৯ জুলাই ডিএমপির সবুজবাগ থানায় মোহাম্মদ সাইফুল্লাহসহ অন্যান্য ব্যক্তিদের নামে মামলা করে সিটিটিসি। সে মামলার আগে থেকেই পলাতক ছিলেন সাইফুল্লাহ।

এ মামলায় আদালত সাইফুল্লাহর নামে গ্রেপ্তারি পরোয়ানা জারি করেন। তাঁকে আদালতে সোপর্দ করার কার্যক্রম প্রক্রিয়াধীন।