পুলিশি হেফাজতে গ্রেপ্তার আনসার আল ইসলামের দুই সদস্য।

রাজধানীর কদমতলী এলাকা থেকে নিষিদ্ধ জঙ্গি সংগঠন আনসার আল ইসলামের দুই সদস্যকে গ্রেপ্তার করেছে ঢাকা মেট্রোপলিটন পুলিশের কাউন্টার টেররিজম ইনভেস্টিগেশন বিভাগের একটি টিম। খবর জাগো নিউজের।

গতকাল রোববার (৬ নভেম্বর) সন্ধ্যায় কদমতলী এলাকায় অভিযান চালিয়ে তাঁদের গ্রেপ্তার করা হয়। গ্রেপ্তার ব্যক্তিরা হলেন মো. নাসির হাওলাদার ও সৈয়দ মহিউদ্দিন ওরফে সালমান।

কাউন্টার টেররিজম ইনভেস্টিগেশন বিভাগ থেকে পাঠানো এক বিজ্ঞপ্তিতে জানানো হয়েছে, গ্রেপ্তার ব্যক্তিরা নিষিদ্ধঘোষিত জঙ্গি সংগঠন আনসার আল ইসলামের সক্রিয় সদস্য। তাঁরা অনলাইনে আনসার আল ইসলামের নেতা জসিম উদ্দিন রহমানি ও তামিম আল আদনানীর বয়ান, বিভিন্ন উগ্রবাদী অডিও-ভিডিও ও বই পড়ে জঙ্গিবাদে উদ্বুদ্ধ হন। পরে আনসার আল ইসলামের সদস্য হয়ে কথিত জিহাদি কার্যক্রমে সক্রিয় অংশ নেওয়া শুরু করেন। জঙ্গি সংগঠনের একজন শীর্ষস্থানীয় পলাতক সদস্য মাদারীপুর, ফরিদপুর, শরীয়তপুর ও তার আশপাশের এলাকায় জঙ্গি সংগঠন আনসার আল ইসলামের রিক্রুটার হিসেবে কাজ করেন। মূলত তাঁর মাধ্যমেই তাঁরা এ সংগঠনে যোগ দেন।

বিজ্ঞপ্তিতে আরও বলা হয়, এ জঙ্গি সংগঠনের সদস্যরা বিভিন্ন পন্থা অবলম্বন করে সংগঠনের জন্য অর্থ সংগ্রহ করেন। তাঁরা সামাজিক যোগাযোগমাধ্যমে বিভিন্ন উগ্রবাদী পোস্ট, মোটিভেশনাল ভিডিও ও সরকারবিরোধী পোস্ট করে সংগঠনের প্রচার চালান।

গ্রেপ্তার ব্যক্তিরা গণতান্ত্রিক প্রক্রিয়া ও সংবিধানবিরোধী প্রচারণার মাধ্যমে ইসলামি খেলাফত প্রতিষ্ঠার জন্য যুবসমাজকে তথাকথিত জিহাদে যোগ দিতে উদ্বুদ্ধ করে যাচ্ছিলেন। ঘটনার দিন গ্রেপ্তার ও পলাতক অভিযুক্তরা রাষ্ট্রের নিরাপত্তার বিরুদ্ধে ষড়যন্ত্র ও নাশকতার পরিকল্পনা করার জন্য ঘটনাস্থলে জমায়েত হয়েছিলেন।

এ বিষয়ে কদমতলী থানায় সন্ত্রাসবিরোধী আইনে মামলা করা হয়েছে।