গ্রেপ্তার বেলাল উদ্দিন।

কক্সবাজারের উখিয়ার কোর্টবাজার এলাকায় অভিযান চালিয়ে নিষিদ্ধঘোষিত জঙ্গি সংগঠন আনসারুল্লাহ বাংলা টিমের একজন সক্রিয় সদস্যকে গ্রেপ্তার করেছে অ্যান্টি টেররিজম ইউনিট (এটিইউ)। গ্রেপ্তারকৃতের নাম বেলাল উদ্দিন (৪১)। খবর বাংলাদেশ জার্নালের।

বৃহস্পতিবার সকালে এটিইউ এ অভিযান চালায়। এ সময় গ্রেপ্তারকৃতের কাছ থেকে উগ্রবাদী কর্মকাণ্ডে ব্যবহৃত একটি অ্যান্ড্রয়েড মোবাইল ফোন সেট এবং ১টি সিম কার্ড জব্দ করা হয়।

এটিইউর পুলিশ সুপার (মিডিয়া অ্যান্ড অ্যাওয়ারনেস উইং) মোহাম্মদ আসলাম খান বলেন, গ্রেপ্তার বেলাল আনসারুল্লাহ বাংলা টিমের একজন সক্রিয় সদস্য ও সমর্থক। তিনি ও তাঁর সহযোগীরা দেশ থেকে গণতান্ত্রিক ব্যবস্থাকে উচ্ছেদ করে যেকোনো মূল্যে কথিত ইসলামি খেলাফত প্রতিষ্ঠা করার লক্ষ্যে কাজ করছিলেন।

গ্রেপ্তার বেলাল অনলাইনে তাঁর সহযোগী অন্যান্য আইডির সাথে যোগাযোগের মাধ্যমে জিহাদ এবং রাষ্ট্রবিরোধী পরিকল্পনা করছিলেন। বেলাল ও তাঁর অন্যান্য সহযোগী ফেসবুক, ম্যাসেঞ্জারসহ বিভিন্ন এনক্রিপ্টেড অ্যাপস ব্যবহার করে যোগাযোগের মাধ্যমে নিজেদের মধ্যে রাষ্ট্রবিরোধী ষড়যন্ত্র, জনমনে ত্রাস, ভীতি ও জননিরাপত্তা বিপন্ন করার লক্ষ্যে পরিকল্পনা করছিলেন। তাঁর ব্যবহৃত মোবাইল ফোনে বাংলাদেশবিরোধী ষড়যন্ত্রসংক্রান্ত বিভিন্ন লিংক পাওয়া গেছে। এর মধ্যে তথাকথিত খেলাফত প্রতিষ্ঠার লক্ষ্যে সশস্ত্র জিহাদের উসকানিমূলক বিস্তারিত আলোচনা রয়েছে। তাঁর মোবাইল ফোনে থাকা বিভিন্ন এনক্রিপ্টেড অ্যাপসের মাধ্যমে উল্লেখিত তথ্য সংগ্রহ ও প্রচার করতেন বেলাল।

মোহাম্মদ আসলাম খান বলেন, গ্রেপ্তার বেলালের বিরুদ্ধে উখিয়া থানায় সন্ত্রাসবিরোধী আইনে মামলা করা হয়েছে।