গ্রেপ্তার হওয়া আনসারুল্লাহ বাংলা টিমের দুই সদস্য

ময়মনসিংহের মুক্তাগাছা থানা এলাকায় অভিযান চালিয়ে নিষিদ্ধ জঙ্গি সংগঠন আনসারুল্লাহ বাংলা টিমের দুই সক্রিয় সদস্যকে গ্রেপ্তার করেছে পুলিশের অ্যান্টি টেররিজম ইউনিটের (এটিইউ) একটি দল। এ সময় তাঁদের কাছ থেকে দুটি অ্যান্ড্রয়েড ফোন, চারটি সিম কার্ড, সাতটি উগ্রপন্থী বইয়ের সফট কপি ও প্রিন্টেট হার্ড কপি জব্দ করা হয়।

গতকাল বৃহস্পতিবার (১৬ সেপ্টেম্বর) মুক্তাগাছা থানা এলাকার চেচুয়া বাজারের কালীবাড়ি মসজিদ এলাকা থেকে আসামিদের গ্রেপ্তার করা হয়।

গ্রেপ্তার আসামিরা হলেন মো. কাওসার আহাম্মেদ মিলন (৩০) ও জাহিদ মোস্তফা (২০)। তাঁদের দুজনের বাড়ি মুক্তাগাছা থানা এলাকায়।

অ্যান্টি টেররিজম ইউনিট জানায়, আসামি কাওসার আহাম্মেদ ৯ বছর ধরে ঢাকার বিভিন্ন স্থান থেকে আনসারুল্লাহ বাংলা টিমের মতাদর্শ প্রচারকারী বই সংগ্রহ করে বিক্রি ও সরবরাহ করে আসছিলেন। অপর আসামি জাহিদ মোস্তফা দুই বছর ধরে এই কাজে সহযোগিতা করে আসছিলেন। চেচুয়া বাজারে বইয়ের দোকানের আড়ালে একাধিক ফেক ফেসবুক আইডি ব্যবহার করে আনসারুল্লাহ বাংলা টিমের সদস্যদের কাছে উগ্র মতাদর্শের বই বিক্রি করতেন আসামিরা। আসামিদের কাছ থেকে আল বালাগ, তিতুমীর মিডিয়া, সাহম আল হিন্দ মিডিয়া, জসীমউদ্দিন রহমানী ও আনোয়ার আল আওলাকীর বই জব্দ করা হয়েছে। এ ছাড়া ফেসবুক ও মেসেঞ্জার থেকে তাঁদের সংগঠনের উগ্রবাদী কার্যক্রম ও বই বিক্রি-সংক্রান্ত ৩৪ পাতা স্ক্রিনশট জব্দ করা হয়। আসামিরা আল-রিহাব পাবলিকেশন ও আশ শাবাব প্রকাশনী থেকে প্রকাশিত উগ্রবাদী লেখকের উগ্রপন্থী বই বিক্রির মাধ্যমে রাষ্ট্রবিরোধী ষড়যন্ত্রে লিপ্ত ছিলেন। এ ছাড়া জননিরাপত্তা বিপন্ন করার পাশাপাশি খেলাফত প্রতিষ্ঠা করার প্রস্তুতি নিচ্ছিলেন।

পুলিশ জানায়, আসামিদের বিরুদ্ধে সংশ্লিষ্ট থানায় সন্ত্রাসবিরোধী আইনে মামলা দায়ের করা হয়েছে।