পুলিশ হেডকোয়ার্টার্স ও বাংলাদেশ পুলিশের অন্যান্য ইউনিটের মধ্যে ২০২২-২৩ অর্থ বছরের বার্ষিক কর্মসম্পাদন চুক্তি (এপিএ) স্বাক্ষর অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্য দেন ইন্সপেক্টর জেনারেল অব পুলিশ, বাংলাদেশ (আইজিপি) ড. বেনজীর আহমেদ বিপিএম (বার)। ছবি: বাংলাদেশ পুলিশ

দেশে শান্তি-শৃঙ্খলা বজায় রাখার মাধ্যমে আইনের শাসন প্রতিষ্ঠায় কাজ করতে পুলিশ কর্মকর্তাদের প্রতি আহ্বান জানিয়েছেন ইন্সপেক্টর জেনারেল অব পুলিশ, বাংলাদেশ (আইজিপি) ড. বেনজীর আহমেদ বিপিএম (বার)।

পুলিশ হেডকোয়ার্টার্স ও বাংলাদেশ পুলিশের অন্যান্য ইউনিটের মধ্যে ২০২২-২৩ অর্থ বছরের বার্ষিক কর্মসম্পাদন চুক্তি (এপিএ) স্বাক্ষর অনুষ্ঠানে এই আহ্বান জানান আইজিপি।

পুলিশ হেডকোয়ার্টার্সের হল অব প্রাইডে ১৯ জুন (রোববার) বিকেলে এই চুক্তি স্বাক্ষর হয় বলে বাংলাদেশ পুলিশের এআইজি (মিডিয়া অ্যান্ড পিআর) মো. কামরুজ্জামান বিপিএম স্বাক্ষরিত এক বিজ্ঞপ্তিতে জানানো হয়। অনুষ্ঠানে আইজিপি বেনজীর আহমেদ বিপিএম (বার) বাংলাদেশ পুলিশের ৩৬টি ইউনিটের প্রধানের সঙ্গে এই চুক্তি স্বাক্ষর করেন।

সরকারি কর্মকাণ্ডে স্বচ্ছতা ও দায়বদ্ধতা বাড়ানো এবং সম্পদের যথাযথ ব্যবহার নিশ্চিত করার লক্ষ্যে এপিএ একটি সরকারি সিদ্ধান্ত এবং সময়াবদ্ধ পরিকল্পনা, যা নির্দিষ্ট অর্থ বছরের ১ জুলাই থেকে ৩০ জুন পর্যন্ত কার্যকর থাকে।

অনুষ্ঠানে স্বাগত বক্তব্য দেন অতিরিক্ত আইজি মো. মাজহারুল ইসলাম। অতিরিক্ত আইজি, বিভিন্ন ইউনিটের প্রধানেরা এ সময় উপস্থিত ছিলেন।

প্রধান অতিথির বক্তব্যে আইজিপি ড. বেনজীর আহমেদ বিপিএম (বার) বলেন, বার্ষিক কর্মসম্পাদন চুক্তি সরকারের একটি অত্যন্ত গুরুত্বপূর্ণ আধুনিক প্রশাসনিক কৌশল। তিনি এ ধরনের উদ্যোগ গ্রহণের জন্য মাননীয় প্রধানমন্ত্রীকে আন্তরিক ধন্যবাদ জানান। এ সময় তিনি দেশে শান্তি-শৃঙ্খলা বজায় রাখার মাধ্যমে আইনের শাসন প্রতিষ্ঠায় কাজ করার জন্য পুলিশ কর্মকর্তাদের প্রতি আহবান জানান।

এপিএ স্বাক্ষর অনুষ্ঠানে বক্তব্য দেন আইজিপি। ছবি: বাংলাদেশ পুলিশ

আইজিপি নিয়মিত এপিএ পর্যালোচনার মাধ্যমে এর লক্ষ্যমাত্রা পরিপূর্ণ মাত্রায় অর্জন ও বাস্তবায়নের জন্য ইউনিট প্রধানদের নির্দেশ দেন।

উল্লেখ্য, বাংলাদেশ পুলিশ ২০১৮-১৯ অর্থ বছরের এপিএ চুক্তিতে সর্বোচ্চ নম্বর পেয়ে স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের মধ্যে প্রথম স্থান অধিকার করেছে। ২০১৯-২০ অর্থবছরে দ্বিতীয় স্থান অর্জনের মাধ্যমে তুলনামূলকভাবে অন্যান্য দপ্তর ও সংস্থা সমূহের মধ্যে শক্তিশালী অবস্থানে রয়েছে।