ট্রফি হাতে বিজয়ী দল। ছবি : বাংলাদেশ পুলিশ

আইজিপি কাপ কাবাডি চ্যাম্পিয়নশিপ ২০২২-এ চ্যাম্পিয়ন হয়েছে ঢাকা মেট্রোপলিটন পুলিশ (ডিএমপি) কাবাডি দল। ফাইনালে ঢাকা রেঞ্জ পুলিশ কাবাডি দলকে তুমুল প্রতিদ্বন্দ্বিতাপূর্ণ ম্যাচে ৩০-২৮ পয়েন্টের ব্যবধানে হারিয়ে চ্যাম্পিয়ন হওয়ার গৌরব অর্জন করেছে ডিএমপি।

রোববার (৪ সেপ্টেম্বর) বিকেলে মিরপুর পিওএম পুলিশ লাইনসের কাবাডি গ্রাউন্ডে ‘আইজিপি কাপ কাবাডি চ্যাম্পিয়নশিপ ২০২২’ এর ফাইনাল ম্যাচ ও পুরস্কার বিতরণ অনুষ্ঠিত হয়েছে।

প্রতিযোগিতায় অংশ নেওয়া খেলোয়াড়দের একাংশ। ছবি : বাংলাদেশ পুলিশ

ম্যান অব দ্য টুর্নামেন্ট হয়েছেন ডিএমপির শরীফ হোসেন। ফাইনালে বেস্ট প্লেয়ার হয়েছেন ডিএমপির খেলোয়াড় শরীফ হোসেন। এ ছাড়া বেস্ট ক্যাচার পুরস্কার পেয়েছে ডিএমপির খেলোয়াড় সম্রাট হোসেন। বেস্ট রেইডার হয়েছেন ঢাকা রেঞ্জ কাবাডি দলের মিজানুর রহমান। খেলাটি সরাসরি সম্প্রচার করেছে এটিএন নিউজ।

খেলা শেষে বিজয়ী দলের হাতে ট্রফি তুলে দেন চূড়ান্ত প্রতিযোগিতা ও পুরস্কার বিতরণ অনুষ্ঠানের প্রধান অতিথি ডিএমপি কমিশনার মোহা. শফিকুল ইসলাম বিপিএম (বার)।

বক্তব্য দিচ্ছেন ডিএমপি কমিশনার মোহা. শফিকুল ইসলাম বিপিএম (বার)। ছবি : বাংলাদেশ পুলিশ

বিজয়ী দলকে অভিনন্দন জানিয়ে ডিএমপি কমিশনার বলেন, আইজিপি কাপ কাবাডি চ্যাম্পিয়নশিপ ২০২২’ এর ফাইনাল ম্যাচটি অত্যন্ত চমৎকার ও তীব্র প্রতিদ্বন্দিতাপূর্ণ হয়েছে। উভয় দলই সমানে সমানে লড়াই করেছে। খেলা শেষ হওয়ার পূর্ব মুহূর্তেও বোঝা যায়নি কোন দল জয়লাভ করবে। ঢাকা রেঞ্জ পুলিশ কাবাডি দল চমৎকার একটি দল। খেলায় জয় পরাজয় আছেই, একটি দলকে পরাজয় স্বীকার করতেই হবে।

খেলোয়াড়দের উদ্দেশে তিনি বলেন, আমাদের সবাইকে মনে রাখতে হবে, আমরা একটি সুশৃঙ্খল বাহিনীর সদস্য। খেলায় প্রতিযোগিতা থাকবে কিন্তু দিন শেষে আমরা সবাই একই পরিবারের সদস্য। আমরা একে অপরের বিপদে পাশে দাঁড়াব, খেলায় অপরকে আমরা উৎসাহ দেব। খেলাধুলার মাধ্যমে ভ্রাতৃত্ববোধ ও পরস্পরের মধ্যে যে বন্ধুত্ব তৈরি হয়, সেটির কোনো তুলনা নেই।

পুরস্কার বিতরণী অনুষ্ঠানে উপস্থিত অতিথিগণ। ছবি : বাংলাদেশ পুলিশ

সভাপতির বক্তব্যে ঢাকা রেঞ্জ ডিআইজি, বাংলাদেশ কাবাডি ফেডারেশনের সাধারণ সম্পাদক ও ‘আইজিপি কাপ কাবাডি চ্যাম্পিয়নশিপ-২০২২’ টুর্নামেন্ট পরিচালনা কমিটির সভাপতি হাবিবুর রহমান বিপিএম (বার) পিপিএম (বার) টুর্নামেন্টের চ্যাম্পিয়ন ও রানার্সআপ দলের খেলোয়াড়, কর্মকর্তাসহ অংশগ্রহণকারী প্রতিটি দলের সদস্যদের ধন্যবাদ জানান। এ ছাড়া টুর্নামেন্টের স্পন্সর আইএফআইসি ব্যাংক, সাইফ পাওয়ার টেক, স্পেকট্রা গ্রুপ, ইউসিবি ব্যাংক, শারমিন গ্রুপের কর্মকর্তাদের ধন্যবাদ জানান। তিনি এটিএন নিউজ চ্যানেলকে ফাইনাল খেলাটি সরাসরি সম্প্রচার করার জন্য বিশেষভাবে ধন্যবাদ জানান।

এই চ্যাম্পিয়নশিপে ৪টি গ্রুপে মোট ১৫টি দল অংশগ্রহণ করছে। লিগ পদ্ধতিতে অনুষ্ঠিত এই খেলায় ৪টি গ্রুপের মধ্যে ‘ক’ গ্রুপে রয়েছে ডিএমপি, এসএমপি, ময়মনসিংহ রেঞ্জ ও চট্টগ্রাম রেঞ্জ। ‘খ’ গ্রুপে রয়েছে ঢাকা রেঞ্জ, সিএমপি ও ইন্ডাস্ট্রিয়াল পুলিশ-৪। ‘গ‘গ্রুপে রয়েছে এপিবিএন, আরএমপি, রংপুর রেঞ্জ ও সিলেট রেঞ্জ। আর গ্রুপ ‘ঘ’ তে রয়েছে কেএমপি, খুলনা রেঞ্জ, আরআরএফ বরিশাল ও রাজশাহী রেঞ্জ।

অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন ডিএমপি কমিশনার মোহা. শফিকুল ইসলাম বিপিএম (বার)। বিশেষ অতিথি ছিলেন পুলিশ স্টাফ কলেজের রেক্টর অতিরিক্ত আইজিপি খন্দকার গোলাম ফারুক, বিশেষ অতিথি হিসেবে আরও উপস্থিত ছিলেন স্পন্সর প্রতিষ্ঠান আইএফআইসি ব্যাংকের ডিএমডি ও হেড অব ইন্টারন্যাশনাল ডিভিশন, সৈয়দ মনসুর মোস্তফা এবং সাইফ পাওয়ারটেক লিমিটেডের ব্যবস্থাপনা পরিচালক তরফদার মো. রুহুল আমিন। এ ছাড়া বাংলাদেশ পুলিশের বিভিন্ন পদমর্যাদার ঊর্ধ্বতন কর্মকর্তাবৃন্দ এ সময় উপস্থিত ছিলেন।