ইসলামি স্টেট (আইএস) এর হুমকির কারণে সতর্কতামূলক ব্যবস্থা হিসেবে রাজধানীতে বাড়তি নিরাপত্তা ব্যবস্থা বলে জানিয়েছেন ঢাকা মহানগর পুলিশ কমিশনার মোহা. শফিকুল ইসলাম।

নতুন বছর শুরুর সময়ে শুক্রবার রাত ১২টায় রাজধানীর গুলশান ২ এ ডিএমপির সার্বিক নিরাপত্তা ব্যবস্থা সম্পর্কে সাংবাদিকের প্রশ্নের জবাবে তিনি এ কথা বলেন। খবর বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমের।

ইংরেজি নতুন বছরের বরণ উদযাপন অনুষ্ঠানকে কেন্দ্র করে আইএস গত বৃহস্পতিবার রাতে হুমকির বার্তা দেয়।

বছরপূর্তির অনুষ্ঠানকে ইসলামবিরোধী হিসেবে গণ্য করে যেকোনো মুসলিম সংখ্যাগরিষ্ঠ দেশে এ ধরনের অনুষ্ঠান বোমা মেরে উড়িয়ে দেওয়ার কথা বলে জঙ্গি সংগঠনটি- জানান ডিএমপি কমিশনার। তিনি বলেন, এটি বৈশ্বিক একটি হুমকি। আইএস তাদের অনুসারীদের যতটুকু সামর্থ্য আছে, সেটা নিয়ে হামলা করার আহবান করেছিল।’

শফিকুল বলেন, “আমি মনে করি না এ হুমকি বাংলাদেশের জন্য তেমন গুরুত্ব বহন করে। আপনারা জানেন, আইএসের এখানে কোনো বেইজ নাই। তারপরও তাদের বার্তায় দু-একজন যদি উৎসাহী হয়ে ‘লোনউল্ফ’ হিসেবে হামলা করে, সেই আশঙ্কা থেকেই আমরা ঢাকা শহরের নিরাপত্তা ব্যবস্থা বেশ কড়াকড়ি করেছি।”

নিষেধের পরও নগরীজুড়ে আতশবাজি ফোটানোর বিষয়ে দৃষ্টিপাত করা হলে ডিএমপি কমিশনার বলেন, নগরবাসীকে আহ্বান করেছিলাম। তারপরও…। আমরা তো আর ঘরে ঘরে গিয়ে এটা বন্ধ করতে পারব না।

এটা (আতশবাজি) সাধারণত ছোট ছোট বাচ্চারা করে থাকে মন্তব্য করে তিনি বলেন, ‘অনেক রোগী ও বয়স্কদের কথা মাথায় রেখে আশা করি শুভবুদ্ধির উদয় হবে।’