জুলিয়ান অ্যাসাঞ্জ। ফাইল ছবি

উইকিলিকস প্রতিষ্ঠাতা জুলিয়ান অ্যাসাঞ্জকে যুক্তরাষ্ট্রের হাতে তুলে দিতে সায় দিয়েছেন ব্রিটিশ স্বরাষ্ট্রমন্ত্রী প্রীতি প্যাটেল। যুক্তরাজ্যের স্বরাষ্ট্র মন্ত্রণালয় এ তথ্য জানিয়ে বলেছে, এই সিদ্ধান্তের বিরুদ্ধে অ্যাসাঞ্জের হাতে ১৪ দিন সময় আছে।

যুক্তরাজ্যের সংবাদমাধ্যম বিবিসি জানায়, ব্রিটিশ স্বরাষ্ট্র মন্ত্রণালয় আরও বলেছে, দেশটির আদালত মনে করেন, যুক্তরাষ্ট্র অ্যাসাঞ্জের ব্যাপারে যে নিশ্চয়তা যুক্তরাজ্যকে দিয়েছে, তা তারা অনুসরণ করবে। অ্যাসাঞ্জের মানবাধিকার লঙ্ঘিত হবে না।

২০১০ থেকে ২০১১ সালে গুরুত্বপূর্ণ নথি ফাঁসের জন্য উইকিলিকস প্রতিষ্ঠাতাকে তাদের দেশে নিতে চাইছে যুক্তরাষ্ট্র। নথি ফাঁসে তাদের আইন ভঙ্গ ও জনজীবন ঝুঁকিতে পড়েছে বলে দাবি দেশটির। অ্যাসাঞ্জের বিরুদ্ধে ১৭টি গুপ্তচরবৃত্তির অভিযোগসহ ১৮টি অভিযোগ রয়েছে যুক্তরাষ্ট্রে। সে দেশে পাঠানো হলে গুপ্তচরবৃত্তির দায়ে তাঁর ১৭৫ বছর পর্যন্ত কারাদণ্ড হতে পারে।

এর আগে গত এপ্রিলে লন্ডনে ওয়েস্টমিনস্টার ম্যাজিস্ট্রেট আদালত অ্যাসাঞ্জকে যুক্তরাজ্যে পাঠানোর অনুমতি দেয়। আদালতের আদেশের পর বিষয়টি চলে যায় মন্ত্রণালয়ে। যুক্তরাষ্ট্রে প্রত্যর্পণ আটকাতে অ্যাসাঞ্জ যুক্তরাজ্যের সুপ্রিম কোর্টের দ্বারস্থ হয়েছিলেন। কিন্তু সুপ্রিম কোর্ট অ্যাসাঞ্জের ওই আবেদন বাতিল করে দেয়।