অ্যান্টি টেররিজম ইউনিটের অভিযানে গ্রেপ্তারকৃত আনসার আল ইসলামের সক্রিয় সদস্য। ছবি: বাংলাদেশ পুলিশ

পুলিশের অ্যান্টি টেররিজম ইউনিট (এটিইউ) অভিযান চালিয়ে নিষিদ্ধঘোষিত জঙ্গি সংগঠন আনসার আল ইসলামের এক সক্রিয় সদস্যকে গ্রেপ্তার করেছে। চট্টগ্রামের লোহাগাড়া থানা এলাকা থেকে ১৩ ডিসেম্বর (সোমবার) বিকেলে ওই ব্যক্তিকে গ্রেপ্তার করা হয়।

গ্রেপ্তারকৃত ওই ব্যক্তির নাম মো. সাজ্জাদ হোসেন শাকিল (২১)। তাঁর বাড়ি চট্টগ্রামের লোহাগাড়াতেই।

অ্যান্টি টেররিজম ইউনিটের পুলিশ সুপার (মিডিয়া অ্যান্ড অ্যাওয়ারনেস) মোহাম্মদ আসলাম খান স্বাক্ষরিত এক বিজ্ঞপ্তিতে জানানো হয়, গোপন সংবাদের ভিত্তিতে অ্যান্টি টেররিজম ইউনিটের একটি দল চট্টগ্রাম জেলার লোহাগাড়া থানার দরবেশহাট বাজারে নিউ দরবেশীয়া কম্পিউটার অ্যান্ড ডিজিটাল স্টুডিওতে অভিযান চালিয়ে সাজ্জাদকে গ্রেপ্তার করে। তাঁর কাছ থেকে দুটি অ্যান্ড্রয়েড মুঠোফোন সেট, তিনটি সিম কার্ড, একটি ল্যাপটপ, উগ্রবাদী বই এবং বিভিন্ন উগ্রবাদী কনটেন্টসহ উগ্রবাদী কর্মকাণ্ডে সম্পৃক্ততার প্রমাণ হিসেবে ২৭ পৃষ্ঠা স্ক্রিনশট জব্দ করা হয়েছে।

বিজ্ঞপ্তিতে জানানো হয়, গ্রেফতারকৃত সাজ্জাদ ‘গাজওয়াতুল হিন্দ’ প্রতিষ্ঠার লক্ষ্যে রাষ্ট্রবিরোধী ষড়যন্ত্র, হত্যা, জনমনে ত্রাস ও ভীতি, দেশে অস্থিরতা সৃষ্টির লক্ষ্যে পরিকল্পনা, প্রশিক্ষণ ও প্রস্তুতি নিচ্ছিলেন এবং অনলাইনে প্রচার-প্রচারণা চালিয়ে আসছিলেন। তিনি আনসার আল ইসলামের মতাদর্শ প্রচারের জন্য চারটি ফেসবুক আইডি ব্যবহার করছিলেন। তিনি ও তাঁর সহযোগীরা জিহাদের জন্য অপরাপর সদস্যদের প্রশিক্ষণ, নতুন সদস্য সংগ্রহ করার ব্যাপারে উদ্বুদ্ধ করতেন। সাজ্জাদের বিরুদ্ধে লোহাগাড়া থানায় সন্ত্রাসবিরোধী আইনে মামলা হয়েছে।