খাগড়াছড়িতে জেলা পুলিশের অভিযানে গ্রেপ্তার আসামি। ছবি: বাংলাদেশ পুলিশ

খাগড়াছড়ি জেলা পুলিশ অভিযান চালিয়ে এক প্রতারককে গ্রেপ্তার করেছে। ওই ব্যক্তি অভিনব কৌশলে মানুষের সঙ্গে প্রতারণা করে আসছিলেন।

গ্রেপ্তার ব্যক্তির নাম সাধু চৌধুরী (৩৬)।

জেলা পুলিশ জানায়, খাগড়াছড়ির মহালছড়ি থানায় এক ব্যক্তি অভিযোগ করেন, ১৫ বছর আগে তিনি বিয়ে করেছেন, তবে তাঁর কোনো সন্তান নেই। এ নিয়ে নানা চিকিৎসাও করিয়েছেন। বিষয়টি তাঁর এলাকার অনেকে জানেন। ৯ মার্চ সকালে তাঁর বাড়িতে অজ্ঞাতপরিচয় এক ব্যক্তি হাজির হয়ে বলেন, তোমাদের নাকি সন্তান হয় না, আমি চিকিৎসা করতে পারি। এরপর ওই ব্যক্তির চাহিদা মোতাবেক চিকিৎসার জন্য চিনি, পাউডার দুধ, পান ও সরিষার তেল কেনেন মামলার বাদী। রাত ১০টার দিকে অজ্ঞাতপরিচয় ওই ব্যক্তি বাদীর ঘরে মেলামাইনের দুটি গ্লাসের ভেতরে পানির সঙ্গে দুধ-চিনি মিশ্রণ করে তাতে একটি ওষুধ মিশিয়ে বাদী ও তাঁর স্ত্রীকে পান করান। এর কিছুক্ষণ পর তাঁরা অচেতন হয়ে পড়েন।

পরদিন ১০ মার্চ সকালে পরিবার ও প্রতিবেশী বাদী ও তাঁর স্ত্রীকে উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে ভর্তি করান। ১১ মার্চ বাড়ি ফিরে বাদী লক্ষ করেন, তাঁর আলমারি থেকে আড়াই লাখ টাকা ও বাদীর স্ত্রীর কানের দুটি স্বর্ণের দুল ও মোবাইল ফোন নেই। এ বিষয়ে পুলিশের কাছে অভিযোগ করার পর খাগড়াছাড়ি জেলাজুড়ে গোয়েন্দা তৎপরতা বাড়ানো হয়। তারই ধারাবাহিকতায় গোয়েন্দা সূত্রে জানা যায়, এমন একটি প্রতারক চক্র মাটিরাঙ্গা থানায় অবস্থান করছে। পরে জেলা পুলিশের একটি দল মাটিরাঙ্গা থানার ব্যাঙমারা এলাকায় অভিযান চালিয়ে প্রতারক সাধু চৌধুরীকে গ্রেপ্তার করে।