সার্জিও রামোস। ছবি : সংগৃহীত

১৮ বছরের ক্যারিয়ারের ইতি টেনেছেন স্পেনের বিশ্বকাপজয়ী ফুটবলার সার্জিও রামোস। গতকাল বৃহস্পতিবার রাতে নিজের ভেরিফাইড ফেসবুকে অবসরের বিষয়টি জানান তিনি। খবর সমকালের।

২০১০ বিশ্বকাপে স্পেনের জার্সিতে খেলছেন রামোস। সবশেষ ২০২১ সালের মার্চে স্পেনের হয়ে মাঠে নেমেছিলেন। দেশের হয়ে রেকর্ড ১৮০ ম্যাচে খেলেছেন তিনি। জাতীয় দলের হয়ে করেছেন ২৩ গোল।

সামাজিক যোগাযোগমাধ্যমে দেওয়া বার্তায় পিএসজির এই ডিফেন্ডার জানিয়েছেন, কোচের সঙ্গে কথা বলেই এমন সিদ্ধান্ত নিতে বাধ্য হয়েছেন তিনি।

সেই বার্তায় রামোস লিখেছেন, ‘আমাদের সবার প্রিয় স্পেনের জাতীয় দলকে বিদায় জানানোর সময় এসেছে। আজ সকালে আমি স্পেনের বর্তমান কোচের কাছ থেকে ফোন পেয়েছিলাম। তিনি বলেছেন, জাতীয় দলে তিনি আমাকে আর বিবেচনা করছেন না। আমার ওপর আর নির্ভরও করবেন না। আমি যেন নিজের সিদ্ধান্ত নিয়ে নিই।’

রামোস আরও লেখেন, ‘আমি নিজেও মনে করি আমার ফুটবলজীবন শেষ পর্যায়ে এসে পৌঁছেছে। কারণ, আমার পারফরম্যান্স জাতীয় দলে খেলার মতো আর নেই। এটা শুধু বয়সের কারণে নয়, অন্যান্য কারণও রয়েছে। আর সেই সব কারণের জন্যই আমি অবসরের সিদ্ধান্ত নিতে বাধ্য হচ্ছি। তরুণ ফুটবলারদের সঙ্গে পাল্লা দেওয়ার বা তাদের কার্যক্ষমতার সঙ্গে পাল্লা দেওয়ার মতো অপরিহার্য দক্ষতা আমার আর নেই।

‘আমি মডরিচ, মেসি এবং পেপের মতো ফুটবলারদের প্রশংসা করি এবং ঈর্ষাও করি। দুর্ভাগ্যবশত আমার ফুটবলজীবন ওদের মতো বর্ণময় নয়। অবিস্মরণীয় স্মৃতি নিয়ে আন্তর্জাতিক ফুটবল থেকে সরে দাঁড়াচ্ছি। আমি যেভাবে দেশের হয়ে লড়াই করেছি, তাতে গর্বিত। যাঁরা আমার পাশে থেকেছেন, আমার ওপর ভরসা রেখেছেন, সবাইকে আন্তরিক ধন্যবাদ।’