মিরপুর ডিবি পুলিশের হেফাজতে গ্রেপ্তার দুই অপহরণকারী। ছবি: সংগৃহীত

রাজধানীর মিরপুর এলাকা থেকে অপহৃত দুই শিশুকে উদ্ধার এবং অপহরণের ঘটনায় দুইজনকে গ্রেপ্তার করেছে ঢাকা মহানগর গোয়েন্দা পুলিশের (ডিবি) মিরপুর বিভাগ। গ্রেপ্তার দুজনই অপহরণের শিকার শিশু সাদমানদের প্রতিবেশী বলে জানিয়েছে ডিবি। খবর ডিএমপি নিউজের।

অপহরণ হওয়া শিশুরা হলো– মো. সাদমান (৪) ও ইয়াছিন আরাফাত (৯)। গত বুধবার মামলা করার ৬ ঘণ্টার মধ্যে রাজধানীর উত্তরা থেকে তাদের গ্রেপ্তার করা হয়। গ্রেপ্তার ব্যক্তিরা হলেন- ইব্রাহিম রনি ও আফজাল মাতবর।

বৃহস্পতিবার ডিএমপির অতিরিক্ত কমিশনার (ডিবি) মোহাম্মদ হারুন অর-রশীদ এ তথ্য জানিয়েছেন। তিনি বলেন, গত বুধবার মিরপুর পূর্ব মনিপুর কাঠালতলা এলাকায় একটি বাসা থেকে শিশু সাদমানকে অপহরণ করে চক্রটি। এই ঘটনায় মিরপুর মডেল থানায় শিশুটির প্রতিবেশী রনিসহ অজ্ঞাতনামা আসামিদের বিরুদ্ধে মামলা করে পরিবার। শিশুটিকে উদ্ধারে গোয়েন্দা মিরপুর বিভাগ ছায়াতদন্ত শুরু করে। পরে রাজধানীর বিভিন্ন স্থানে অভিযান চালিয়ে রাতে শিশুকে সুস্থ অবস্থায় উদ্ধার করা হয়। ওই সময় দু’জন অপরহণকারীকে গ্রেপ্তার করা হয়।

ভুক্তভোগী শিশুটির পরিবার ডিবি কার্যালয়ে সাংবাদিকদের বলেন, গ্রেপ্তার রনি তাদের প্রতিবেশী। পাঁচ বছর আগে এই বাসায় ভাড়া ছিল। পরে কিছুদিন আগে আবারও ভাড়ায় বাড়িতে ওঠেন রনি। বুধবার দুপুরে দিকে শিশুটিকে আইসক্রিম কিনে দেওয়ার কথা বলে অপহরণ করে।

‘পুলিশের কাছে গেলে ছেলেকে আর পাবেন না বলে হুমকি দেওয়া হয়’ উল্লেখ করে রনির বাবা বলেন, অপহরণকারী ফোন দিয়ে বলে- ছেলেকে ফিরে পেতে হলে এক লাখ টাকা দিতে হবে। এত টাকা দেওয়া সম্ভব না জানালে অপহরণকারী বলে জানি আপনি টাকা দিতে পারবেন। আর পুলিশ বা ৯৯৯–এ কল দিয়ে জানালে ছেলেকে জীবিত ফিরে পাবেন না।

অন্যদিকে মাদ্রাসাশিক্ষার্থী ইয়াছিন আরাফাতকে গত ১৮ নভেম্বর দুপুরে মাঠে খেলতে নিয়ে যাওয়ার কথা বলে পল্লবী থানার সেকশন-৭ নম্বর এলাকা থেকে অপহরণ করা হয়। পরে অপহরণ মামলার ছায়াতদন্তে নেমে অপহরণকারীকে গ্রেপ্তার করে ডিবির মিরপুর বিভাগের পল্লবী টিম।

হারুন অর-রশীদ বলেন, নগরবাসীকে আমার অনুরোধ- বাসা ভাড়া ও ফ্ল্যাটে সাবলেট ভাড়া দেওয়ার সময় ভাড়াটিয়ার পুরো ঠিকানা, জাতীয় পরিচয়পত্র এবং মোবাইলফোন নম্বরসহ ভাড়াটিয়া নিবন্ধন ফরম পূরণ করার পর বাসা ভাড়া দেবেন।