অপহৃত শিশু মো. রিসান( মাঝে)। ছবি: বাংলাদেশ পুলিশ।

পটুয়াখালীর বাউফলে ঘরের সিঁধ কেটে অপহরণের ১৬ ঘন্টার মধ্যে শিশু উদ্ধার ও অপহরণকারীকে গ্রেপ্তার করেছে পুলিশ।

জানা গেছে, গত ৬ আগস্ট রাতে বাউফল থানাধীন কাছিপাড়া ইউপির মান্দারবন এলাকায় জনৈক কুদ্দুস আকনের (৫৫) বসত ঘরের সিধঁ কেটে কে বা কারা প্রবেশ করে তার ৮ বছর বয়সী নাতি মো. রিসান আকনকে অপহরণের পাশাপাশি ১টি স্মার্ট ফোন নিয়ে যান।

এ খবর পাওয়ার সাথে সাথে বাউফল থানার অফিসার ইনচার্জের নেতৃত্বে পুলিশের একটি চৌকস দল ঘটনাস্থলে উপস্থিত হয়ে একাধিক টিমে বিভক্ত হয়ে সম্ভাব্য স্থান সমূহে অভিযান চালানো শুরু করে।

পুলিশি তৎপরতা অব্যাহত থাকায় গতকাল রোববার বিকাল আনুমানিক সাড়ে ৪টার সময় বরিশাল জেলার বাকেরগঞ্জ থানাধীন দূর্গাপাশা ইউনিয়নের পাটকাঠি খেয়াঘাট নামক স্থান থেকে অবহৃত শিশু রিসানকে উদ্ধার ও অপহরণকারী মো. জাকির হোসেনকে (৪৫) স্থানীয় জনগণের সহায়তায় গ্রেপ্তার করিতে সক্ষম হয় পুলিশ।

আসামিকে ধরার সময় উত্তেজিত জনতার কিলঘুষিতে তার শরীরের বিভিন্ন স্থানে জখম হয়।পরে বাউফল উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে চিকিৎসা শেষে তাকে থানায় নিয়ে আসা হয়।

জাকির হোসেনকে ঘটনার বিষয়ে জিজ্ঞাসাবাদ করিলে তিনি সব স্বীকার করেন। তার স্বীকারোক্তি মতে চুরি হওয়া মোবাইল ফোন উদ্ধারসহ ঘটনার মূল রহস্য উদঘাটন করতে পুলিশ সক্ষম হয়।

জাকির হোসেনের তথ্য অনুযায়ী, অপহৃত শিশু রিসানের (৮) নানা কুদ্দুস আকনের সাথে দীর্ঘদিন ধরে কাঁচামালের ব্যবসা করিয়া আসছিলেন জাকির হোসেন। কয়েক দিন আগে কুদ্দুস আকনের কাছে আসামি জাকির হোসেন ১ লাখ টাকা ধার চান। কিন্তু কুদ্দুস আকন ৫০ হাজার টাকা দেন। এতে জাকির ক্ষুব্ধ হয়ে ধার কুদ্দুস আকনের নাতিকে অপহরণ করে মুক্তিপণ দাবি করেন।

এ ঘটনায় রিসানের মা মোসা. হাওয়া বেগম বাদী গতকাল রোববার নারী ও শিশু নির্যাতন দমন আইনে জাকির হোসেনের বিরুদ্ধে বাউফল থানায় মামলা করেন ।