রাজধানীর কলাবাগান এলাকা থেকে অনলাইন প্রতারক চক্রের একজন সদস্যকে গ্রেপ্তার করেছে ঢাকা মেট্রোপলিটন পুলিশের (ডিএমপি) গোয়েন্দা তেজগাঁও বিভাগ।

গ্রেপ্তারকৃতের নাম মো. ফরহাদ হোসেন ওরফে নাজমুল ইসলাম। খবর ডিএমপি নিউজের।

গ্রেপ্তারের সময় আসামির কাছ থেকে একটি আইফোন, একটি ক্যামেরা ও একটি ক্যামেরা স্ট্যান্ড (ট্রাইপড) জব্দ করা হয়।

অভিযানে নেতৃত্ব দেওয়া গোয়েন্দা তেজগাঁও বিভাগের অবৈধ অস্ত্র উদ্ধার ও মাদক নিয়ন্ত্রণ টিমের সহকারী পুলিশ কমিশনার রাজন কুমার সাহা বলেন, একটি প্রতারক চক্র অনলাইন প্ল্যাটফর্ম বিক্রয় ডটকমে প্রদর্শিত বিজ্ঞাপন দেখে পণ্য ক্রয় করত। কেউ বিক্রয় ডটকমে কোনো কিছু বিক্রয় করার উদ্দেশ্যে বিজ্ঞাপন দিলে প্রতারক চক্রটি ‘হোয়াটস অ্যাপ’ ও ‘জিমেইল’-এর মাধ্যমে বিক্রেতার সঙ্গে যোগাযোগ করত। এরপর প্রতারক চক্রটি কুরিয়ার সার্ভিসের মাধ্যমে পণ্য পাঠাতে বলত এবং পেনফিউ ক্রেডিট ইউনিয়ন ব্যাংকের মাধ্যমে মূল্য পরিশোধ করার প্রতিশ্রুতি দিত।

তিনি বলেন, বিক্রেতা কুরিয়ারে পণ্য পাঠালেও প্রতারক চক্রটি পণ্যের মূল্য পরিশোধ না করে বরং ইন্টারন্যাশনাল ব্যাংকের চার্জ হিসেবে টাকা পাঠাতে বলত। বিক্রেতা চার্জের খরচ বাবদ টাকা প্রতারক চক্রটির কথামতো নিদিষ্ট ব্যাংক অ্যাকাউন্ডে পাঠাত। পরবর্তীকালে যখন বিক্রেতা বুঝতে পারত যে তিনি প্রতারিত হচ্ছেন, তখন তারা যোগাযোগ বন্ধ করে দিত।

এ রকম একজন ভুক্তভোগীর অভিযোগের পরিপ্রেক্ষিতে তেজগাঁও থানায় একটি মামলা হয়। এরপর মামলাটি তদন্ত শুরু করে গোয়েন্দা তেজগাঁও বিভাগ।

রাজন কুমার সাহা বলেন, মামলাটি তদন্তকালে গোয়েন্দা তথ্য ও প্রযুক্তির সহায়তায় প্রতারক চক্রের একজনের অবস্থান শনাক্ত করা হয়। তারই ধারাবাহিকতায় আজ বৃহস্পতিবার সকাল ১০টায় কলাবাগান থানার ইস্টার্ন প্লাজা এলাকায় অভিযান পরিচালনা করে নাজমুলকে গ্রেপ্তার করা হয়। তেজগাঁও থানায় রুজুকৃত মামলায় আসামিকে আদালতে পাঠানো হয়েছে।