রাজধানীতে অতিরিক্ত ভাড়া আদায়ের অভিযোগে ক্যান্টনমেন্ট থানা এলাকায় ইসিবি চত্বরে একটি বাসকে জরিমানা করে পুলিশ। ছবি: সংগৃহীত

রাজধানীতে অতিরিক্ত ভাড়া আদায়ের অভিযোগে একটি বাস জব্দ করে জরিমানা করেছে পুলিশ। একই অভিযোগে পুলিশ আরেকটি বাসের বিরুদ্ধে মামলা করেছে।

সংশ্লিষ্ট সূত্র জানায়, ১৭ নভেম্বর সকালে বাঙলা কলেজের দুই শিক্ষার্থী মিরপুর থেকে উত্তরা যেতে একটি বাসে ওঠেন। বাসের কর্মচারী তাঁদের কাছে অতিরিক্ত চাইলে তাঁরা নিজেদের ছাত্র বলে পরিচয় দেন এবং পরিচয়পত্র দেখান। এ সময় বাসের কর্মচারী তাঁদের সঙ্গে খারাপ আচরণ করেন। একপর্যায়ে ওই দুই শিক্ষার্থী ইসিবি চত্বরে দায়িত্বরত পুলিশ কর্মকর্তাকে বিষয়টি জানালে তিনি ও তাঁর সঙ্গে থাকা পুলিশ সদস্যরা সঙ্গে সঙ্গে বাসটি জব্দ করেন এবং ৪ হাজার টাকা জরিমানা করেন।
এদিকে রাজধানীর সায়েন্স ল্যাব মোড় থেকে এক যাত্রী ১৭ নভেম্বর মুগদায় যাচ্ছিলেন। এই পথে সরকারঘোষিত নির্ধারিত ভাড়া ১৬ টাকা হলেও একটি বাসে ২৫ টাকা ভাড়া দাবি করা হয়। ওই যাত্রী অতিরিক্ত ভাড়া দিতে না চাইলে তাঁর সঙ্গে খারাপ আচরণ করেন বাসের কর্মচারী। এই পরিস্থিতিতে ওই যাত্রী জাতীয় জরুরি সেবার হটলাইন নম্বর ৯৯৯-এ ফোন করেন। এরপর টিটিপাড়া পুলিশ বক্সের দায়িত্বরত পুলিশ সদস্যরা ওই যাত্রীর সঙ্গে যোগাযোগ শুরু করেন। বাসটি সেখানে পৌঁছামাত্র অভিযোগ খতিয়ে দেখে গাড়ির সব নথিপত্র ও চালকের লাইসেন্স জব্দ করা হয় এবং বাসটির বিরুদ্ধে মামলা করা হয়।