জাতীয় জরুরি সেবা ৯৯৯ নম্বরের সেবা অতি দ্রুত সেবাগ্রহীতার কাছে পৌঁছাতে রেসপন্স টাইম আরও কমিয়ে আনতে সংশ্লিষ্টদের নির্দেশ দিয়েছেন
ইন্সপেক্টর জেনারেল অব পুলিশ (আইজিপি), বাংলাদেশ মো. ময়নুল ইসলাম এনডিসি।
সোমবার (৩০ সেপ্টেম্বর) সকালে রাজধানীর আব্দুল গনি রোডে জাতীয় জরুরি সেবার কার্যালয় পরিদর্শনকালে তিনি এই নির্দেশ দেন।
বাংলাদেশ পুলিশের টেলিকম অ্যান্ড ইনফরমেশন ম্যানেজমেন্টের (টিঅ্যান্ডআইএম) অতিরিক্ত আইজিপি ওয়াই এম বেলালুর রহমান এবং সংশ্লিষ্ট কর্মকর্তাবৃন্দ এ সময় উপস্থিত ছিলেন।
আইজিপি বলেন, জনগণ যাতে দ্রুততম সময়ে জরুরি সেবা পায়, তা নিশ্চিত করতে হবে। তিনি সেবা প্রদানকারীদের জবাবদিহি নিশ্চিত করার ওপর গুরুত্বারোপ করেন।
পুলিশপ্রধান বলেন, বাংলাদেশ পুলিশের সেবাগুলোর মধ্যে জাতীয় জরুরি সেবা জনগণের কাছে অত্যন্ত গ্রহণযোগ্য। দেশের জনগণ সাদরে সেবাটি গ্রহণ করেছে। এ সেবা দেওয়ার ক্ষেত্রে স্বচ্ছতা ও জবাবদিহি নিশ্চিত করার নির্দেশ দেন তিনি।
আইজিপি সামাজিক যোগাযোগ মাধ্যমসহ বিভিন্ন ধরনের অ্যাপস ও প্ল্যাটফর্মের মাধ্যমে ৯৯৯ নম্বরের সেবার পরিধি বাড়ানোর আহ্বান জানান।
উল্লেখ্য, জনগণকে পুলিশ, ফায়ার সার্ভিস ও অ্যাম্বুলেন্স সেবা দেওয়ার লক্ষ্যে ২০১৭ সালে জাতীয় জরুরি সেবা ৯৯৯ নম্বরের যাত্রা শুরু হয়। প্রতিষ্ঠার পর থেকে গত আগস্ট পর্যন্ত ৯৯৯ নম্বরে ৫ কোটি ৭০ লাখ ৯৮ হাজার ৪৩১টি কল এসেছে। সেবা প্রদানযোগ্য কলের মধ্যে ৮৩.০৮ শতাংশ পুলিশি সেবা, ৮.১৪ শতাংশ ফায়ার সার্ভিস এবং ৮.৭৮ শতাংশ অ্যাম্বুলেন্স সেবা দেওয়া হয়েছে।