কাউনিয়া থানা চত্বরে রোববার ওপেন হাউস ডেতে বক্তব্য দেন বিএমপি কমিশনার শাহাবুদ্দিন খান বিপিএম (বার)। ছবি: বিএমপি

পুলিশ ও জনগণের পারস্পরিক অংশীদারত্বের ভিত্তিতে নিরাপদ নগরী উপহার দিতে চান বলে জানিয়েছেন বরিশাল মেট্রোপলিটন পুলিশের (বিএমপি) কমিশনার শাহাবুদ্দিন খান বিপিএম (বার)।

বিএমপির কাউনিয়া থানা চত্বরে রোববার সকাল সাড়ে ১০টার দিকে শুরু হওয়া ওপেন হাউস ডেতে প্রধান অতিথির বক্তব্যে তিনি এ কথা জানান।

অনুষ্ঠানের শুরুতে বিগত ওপেন হাউস ডেতে আগত ভুক্তভোগীদের উত্থাপিত বিভিন্ন ধরনের সমস্যা সমাধানকল্পে দায়িত্বপ্রাপ্ত সংশ্লিষ্ট অফিসারদের জনগণের মুখোমুখি দাঁড় করানো হয়। তাঁদের কাছ থেকে পুঙ্খানুপুঙ্খভাবে একটি জবাবদিহিমূলক বিবরণী (মিউনিট) আগত সর্বসাধারণের সামনে পাঠ করে শোনানো হয়। পরে প্রধান অতিথি উপস্থিত ভুক্তভোগী জনগণের উত্থাপিত সমস্যার সমাধানে সংশ্লিষ্ট পুলিশ কর্মকর্তাদের নির্দেশনা দেন।

বিএমপি কমিশনার বলেন, ‘প্রো-অ্যাকটিভ পুলিশিং বাস্তবায়নের মাধ্যমে পুলিশ এখন পৌঁছে গেছে জনগণের বাড়ি বাড়ি। অপরাধ নিবারণে পুলিশের পাশাপাশি জনগণেরও কিন্তু গুরুত্বপূর্ণ ভূমিকা রয়েছে। একজন সুনাগরিক হিসেবে পুলিশের কাজে সহযোগিতা করা সুনাগরিকের দায়িত্ব ও কর্তব্য। জনমুখী পুলিশিং বাস্তবায়নে আপনারাও আমাদের পার্টনার। তাই কমিউনিটি পুলিশিং ও বিট পুলিশিংয়ের মাধ্যমে আপনাদেরকে সম্পৃক্ত করে জনমুখী পুলিশিং বাস্তবায়নের লক্ষ্যে আপনাদের সহযোগিতা আমাদের একান্ত কাম্য।’

তিনি আরও বলেন, ‘জনমুখী ও গণমুখী পুলিশিং কার্যক্রমকে আরও বেগবান করতে পুলিশের পাশাপাশি সাধারণ জনগণকেও কমিউনিটি পুলিশিং ও বিট পুলিশিং কর্মকাণ্ডে সক্রিয় থাকতে হবে। তবেই পুলিশ ও জনগণের পারস্পরিক অংশগ্রহণে একটি নিরাপদ নগরী গড়ে তোলা সম্ভব।’

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে