সাম্প্রদায়িক সম্প্রীতি নষ্ট করার অপচেষ্টা প্রতিহত করতে হাতে হাত রেখে সাম্প্রদায়িক সম্প্রীতি রক্ষার প্রত্যয় ঘোষণা করা হয়। ছবি: পুলিশ নিউজ

‘‘মুজিববর্ষে পুলিশ নীতি, জনসেবা আর সম্প্রীতি‘‘ এই প্রতিপাদ্যকে সামনে রেখে রংপুর মেট্রোপলিটন পুলিশের (আরপিএমপি) উদ্যোগে উদযাপিত হয়েছে কমিউনিটি পুলিশিং ডে-২০২১।

শনিবার (৩০ অক্টোবর) সকাল ১০টার দিকে রংপুর শহরের বঙ্গবন্ধু ম্যুরালের সামনে বিভিন্ন সামাজিক প্রতিনিধিদের সম্প্রীতি সমাবেশ অনুষ্ঠিত হয়।

দেশের কয়েকটি স্থানে দুষ্কৃতিকারী কর্তৃক সাম্প্রদায়িক সম্প্রীতি নষ্ট করার অপচেষ্টা প্রতিহত করতে হাতে হাত রেখে সাম্প্রদায়িক সম্প্রীতি রক্ষার প্রত্যয় ঘোষণা করা হয়। অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন আরপিএমপি কমিশনার মোহা. আবদুল আলীম মাহমুদ, বিপিএম।

সাধারণ মানুষের মাঝে ১ হাজার ৫০০টি গাছের চারা বিতরণ করা হয়। ছবি: পুলিশ নিউজ

ধর্মীয় নেতাদের মধ্যে উপস্থিত ছিলেন ইসলাম ধর্মের মাওলানা বায়েজিদ হোসেন, হিন্দু ধর্মের শ্রীমৎ ভক্তি প্রিয়ম গজাধর গোস্বামী মহারাজ, বৌদ্ধ ধর্মের শুভ মিত্র ভিক্ষু এবং খ্রিস্টান ধর্মের বিজয় আক্কা। অনুষ্ঠানে তারা নিজ নিজ ধর্মের অসাম্প্রদায়িক চেতনাকে তুলে ধরেন। পরে প্রধান অতিথি সবাইকে অসাম্প্রদায়িক চেতনা ধারণ করার প্রত্যয় ঘোষণা করে শপথ বাক্য পাঠ করান।

রংপুর মেট্রোপলিটন পুলিশিং কমিটির সভাপতি বীর মুক্তিযোদ্ধা মো. মোসাদ্দেক হোসেন বাবলু, সাধারণ সম্পাদক মো. জাকারিয়া পিন্টুসহ কমিউনিটি পুলিশের নেতৃবৃন্দ এবং রাজনৈতিক নেতৃবৃন্দ উপস্থিত ছিলেন। পরে শান্তির প্রতীক কবুতর উড়িয়ে সম্প্রীতি প্রত্যয় ব্যক্ত করা হয়।

সকাল ১০.৩০ ঘটিকায় স্বেচ্ছায় রক্তদান এবং ডায়াবেটিকস চেকআপ কার্যক্রম শুরু হয়। এ কার্যক্রম আয়োজন করে রংপুর মেট্রোপলিটন পুলিশ এবং কমিউনিটি পুলিশিং রংপুর মেট্রোপলিটন কমিটি। সহযোগিতায় ছিল রংপুর কমিউনিটি মেডিকেল কলেজ হাসপাতাল ও লায়ন্স ক্লাব রংপুর মহানগর। স্বেচ্ছায় রক্তদান কার্যক্রমে মোট ৫০ ব্যাগ রক্ত সংগ্রহ করা হয় এবং ১৭৪ জনকে ফ্রি ডায়াবেটিকস চেকআপ করা হয়।

বেলা ১০টা ৪৫ মিনিটে বিদ্যালয়ের শিক্ষক-শিক্ষার্থী এবং সাধারণ মানুষের মাঝে গাছের চারা বিতরণ করা হয়। ১ হাজার ৫০০টি বিভিন্ন জাতের চারা সর্বসাধারণের মধ্যে বিতরণকালে জনসাধারণের মাঝে বিপুল আগ্রহ লক্ষ্য করা যায়।

বেলা ১১টার দিকে রংপুর জিলা স্কুল মাঠে একটি প্রীতি ক্রিকেট ম্যাচ অনুষ্ঠিত হয়। রংপুর মেট্রোপলিটন পুলিশ এবং কমিউনিটি পুলিশিং রংপুর মেট্রোপলিটন কমিটির মধ্যে অনুষ্ঠিত ম্যাচে কমিউনিটি পুলিশিং রংপুর মেট্রোপলিটন কমিটি বিজয়ী হয়।

বিকেল ৩টার দিকে রংপুর জিলা স্কুল অডিটোরিয়ামে অনুষ্ঠিত আলোচনা সভায় প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন পুলিশ কমিশনার মোহা. আবদুল আলীম মাহমুদ, বিপিএম। অনুষ্ঠানে সভাপতিত্ব করেন বীর মুক্তিযোদ্ধা মো. মোসাদ্দেক হোসেন বাবলু। অন্য সদস্যদের মধ্যে উপস্থিত ছিলেন অতিরিক্ত পুলিশ কমিশনার মো. মেহেদুল করিম, পিপিএম এবং কমিউনিটি পুলিশিং রংপুর মেট্রোপলিটন কমিটির সাধারণ সম্পাদক মো. জাকারিয়া পিন্টু।

বক্তারা জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের স্বপ্ন বাস্তবায়ন এবং সাম্প্রদায়িক সম্প্রীতি রক্ষার ওপর গুরুত্ব আরোপ করেন। প্রধান অতিথি তাঁর ভাষণে মাদকমুক্ত সমাজ গড়তে সবার সহযোগিতা কামনা করেন। এ ছাড়াও সাম্প্রদায়িক সম্প্রীতি রক্ষায় সবাইকে যার যার স্থান থেকে এগিয়ে আসার আহ্বান জানান।

আলোচনা অনুষ্ঠান শেষে প্রীতি ক্রিকেট ম্যাচের পুরস্কার বিতরণ করা হয় এবং ৬ জন শ্রেষ্ঠ কমিউনিটি পুলিশিং সংগঠক ও ৬ জন শ্রেষ্ঠ বিট অফিসারকে পুরস্কৃত করা হয়।

অনুষ্ঠানে ইন্সপেক্টর জেনারেল অব পুলিশ, বাংলাদেশ (আইজিপি) ড. বেনজীর আহমেদ, বিপিএম (বার) কর্তৃক কমিউনিটি পুলিশিং রংপুর মেট্রোপলিটন কমিটির সভাপতি বীর মুক্তিযোদ্ধা মো. মোসাদ্দেক হোসেন বাবলু এবং এসআই (নিরস্ত্র) জ্যোতিষ চন্দ্রকে প্রদত্ত ক্রেস্ট ও সার্টিফিকেট হস্তান্তর করা হয়।

স্বেচ্ছায় রক্তদান ও ডায়াবেটিকস চেকআপ কর্মসূচিতে আরপিএমপি কমিশনার মোহা. আবদুল আলীম মাহমুদ, বিপিএম। ছবি: পুলিশ নিউজ

অনুষ্ঠান শেষে প্রধান অতিথি অন্য অতিথিদের নিয়ে কেক কাটেন। এ ছাড়াও প্রত্যেক থানাতেও কমিউনিটি পুলিশিং কমিটি কর্তৃক কেক কেটে দিনটি উদযাপন করা হয়।

সন্ধ্যা ৬টার দিকে আরপিএমপির ৬ থানার বিভিন্ন পয়েন্টে দুস্থদের মাঝে খাদ্য বিতরণ করা হয়। এতে ১০০০ জন অসহায় মানুষ রান্না করা খাবার পেয়ে উপকৃত হন। তারা বাংলাদেশ পুলিশ ও কমিউনিটি পুলিশিং রংপুর মেট্রোপলিটন কমিটির প্রতি কৃতজ্ঞতা প্রকাশ করেন।

উল্লেখ্য, কমিউনিটি পুলিশিং ডে-২০২১ উপলক্ষে স্থানীয় পত্রিকা দৈনিক দাবানল, দৈনিক পরিবেশ, দৈনিক যুগের আলো ও দৈনিক অর্জন-এ পূর্ণ পৃষ্ঠার বিশেষ ক্রোড়পত্র প্রকাশ করা হয়। এ ছাড়াও বাংলাদেশ বেতার রংপুর কেন্দ্র থেকে কমিউনিটি পুলিশিং ডে-২০২১ উপলক্ষে একটি আলোচনা অনুষ্ঠান প্রচারিত হয়। সব অনুষ্ঠানে মহানগরের নাগরিকরা স্বতঃস্ফূর্ত অংশগ্রহণ করেন।

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে