আলোচনা সভায় বক্তব্য দেন বিএমপির কমিশনার মো. শাহাবুদ্দিন খান, বিপিএম (বার)। ছবি : বিএমপি

বরিশাল মেট্রোপলিটন পুলিশের (বিএমপি) কমিশনার মো. শাহাবুদ্দিন খান, বিপিএম (বার) বলেছেন, শুধু আইন করলেই মানুষের সব অধিকার প্রতিষ্ঠিত হয়ে যায় না। অধিকার প্রতিষ্ঠার জন্য আইন সম্পর্কে জানতে হবে, চর্চা করতে হবে, সর্বোপরি তা ব্যাপকভাবে প্রচার করতে হবে।

আজ মঙ্গলবার (২৮ সেপ্টেম্বর) বেলা ১১টায় আন্তর্জাতিক তথ্য অধিকার দিবস-২০২১ উদযাপন উপলক্ষে বরিশাল সার্কিট হাউসে আয়োজিত আলোচনা সভায় তিনি এসব কথা বলেন।

‘তথ্য আমার অধিকার, জানা আছে কি সবার..!’ স্লোগানে আলোচনা সভা অনুষ্ঠিত হয়।

বিএমপির অফিশিয়াল ফেসবুক পেজে মঙ্গলবার দেওয়া এক পোস্টে এ খবর জানানো হয়।

বিএমপির কমিশনার বলেন, ‘আইনানুগভাবে নির্ধারিত তথ্য পাওয়ার অধিকার সবার রয়েছে। আর তথ্য অধিকার নিশ্চিত করতে আইন প্রতিষ্ঠা করা হলেও যথাযথভাবে এর প্রচার ও চর্চা না থাকায় তথ্য পাওয়ার অধিকার এখনো পুরোপুরিভাবে প্রতিষ্ঠিত হয়নি। তাই জনগণের তথ্য অধিকার নিশ্চিত করতে এ ধরনের একটি আয়োজনকে অবশ্যই সাধুবাদ জানাই।’

তিনি বলেন, ‘পাশাপাশি এটা শুধু একটি দিবসের মধ্যে সীমাবদ্ধ না রেখে বিভিন্ন পর্যায়ে যেমন : পাড়া-মহল্লায়, স্কুল-কলেজ, ব্যবসা-প্রতিষ্ঠানসহ বিভিন্ন স্থানে সরকারি-বেসরকারি ও ব্যক্তিগত উদ্যোগে ব্যাপকভাবে প্রচার-প্রচারণা চালাতে হবে।’

মো. শাহাবুদ্দিন খান বলেন, শুধু সরকারি কর্মকর্তা-কর্মচারীরাই তথ্য সরবরাহ করবে এমনটা নয়, বরং বেসরকারি প্রতিষ্ঠান, ব্যবসায়িক প্রতিষ্ঠান, গণমাধ্যম এমনকি ব্যক্তিগত পর্যায়েও আইনানুগভাবে প্রাপ্য তথ্য চাহিবামাত্র সরবরাহ করা উচিত।

এ সময় তিনি বরিশাল মহানগর পুলিশের কাছ থেকে তথ্যপ্রাপ্তির সহজলভ্যতার বিষয়টি তুলে ধরার পাশাপাশি পুলিশি সেবা জনগণের দোরগোড়ায় পৌঁছে দিতে গত ৬ মাসের একটি পরিসংখ্যান তুলে ধরেন। মো. শাহাবুদ্দিন খান বলেন, গত ৬ মাসে বরিশাল মহানগর এলাকার থানাসমূহে ৮৩৩টি মামলা হয়েছে। এই ৮৩৩টি মামলা সংক্রান্তে পুলিশের কার্যক্রমের ওপর বিবেচনা করেই মূলত জনগণ পুলিশকে মূল্যায়ন করে।

আলোচনা সভায় আরও উপস্থিত ছিলেন বরিশালের অতিরিক্ত বিভাগীয় কমিশনার মো. আব্দুর রাজ্জাক, সিভিল সার্জন ড. মো. মনোয়ার হোসেন, প্রধান নির্বাহী কর্মকর্তা বরিশাল সিটি করপোরেশন সৈয়দ মো. ফারুক প্রমুখ।

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে